প্রডাক্ট ক্যাম্পেইন / বিজ্ঞাপন কি ও কেনো করা হয়? What is Product Campaign? | Digital Diary by IMUS Den

 

 

আইফোনের নতুন মডেল 13 Pro এর বিজ্ঞাপন দেখছেন? বরফের ঝড়ে একটা শুটিং চলছে , চমৎকার কিছু সিনেমেটিক শটস যেগুলো আইফনের নতুন মডেল দিয়েই ধারন করা হয়েছে, একটা ফুলের খুব কাছ থেকে ছবি তোলা যাচ্ছে, শুটিং এর মাঝে একজনের ফোন বরফের মেঝেতে পড়ে গেলো কিন্তু ফোনের কোনো ক্ষতি হয়নি, আরেকজনের ফোনের উপর কফি পড়ে গেলো কিন্তু তাতেও কিছু হয়নি! খুবই চমৎকার ভাবে সিনেমার মত করে দেখানো হচ্ছে আইফোনের নতুন মডেলের ফিচার গুলো! আপনার মনে যদি কখনো এমন প্রশ্ন আসে যে এসব বিজ্ঞাপনে খরচ করে কি লাভ? তাহলে এই লিখাটি আপনার জন্য

উপরে যে বিজ্ঞাপনের উদাহারন দিলাম এই ধরনের বিজ্ঞাপনকে প্রডাক্ট বেজড বিজ্ঞাপন বলা হয়ে থাকে! এমন বিজ্ঞাপনের মুল উদ্দেশ্যটাই হলো যে নতুন কোনো প্রডাক্ট আসলে সেটাতো পটেনশিয়াল কাস্টোমারদের জানাতে হবে তখন অনেক ব্র্যান্ড নিজেদের মত করে বিজ্ঞাপন বানিয়ে থাকে প্রডাক্ট কে কেন্দ্র করে … এই বিজ্ঞাপন প্রডাক্ট কে কেন্দ্র করে একটা এনিমেটেড বিজ্ঞাপনও হয়ে থাকে আবার অনেক সময় সিনেমাটোগ্রাফিকেও ফোকাস করে বানানো হয় প্রডাক্ট সম্পর্কে জানানোর জন্য!

এই এডের পিছে সবথেকে বড় উদ্দেশ্য হলো আপনার ক্যাম্পেইন দেখার পর যাতে অডিয়েন্স বা কাস্টোমার আপনার প্রোডাক্ট বা সার্ভিস ব্যবহার করে দেখতে চায় বা এটা সম্পর্কে জানতে আগ্রহি হয়! এটাই আসলে সবথেকে বড় কারন এই ধরণের বিজ্ঞাপন বা ক্যাম্পেইনের পিছে!

 টেকনোর প্রিতমের স্পার্ক ৬ এয়ারের এডগুলার কথা মনে আছে যেখানে উনি টেকনো বিভিন্ন ফিচারগুলাকে মজার সাথে তুলে ধরেছেন? এখন কয়েকদিন আগে TECNO Spark 7 এর নতুন বিজ্ঞাপনটি হয়তবা দেখছেন কিভাবে এটা একটি গেমিং ফোন সেটা একটা রিয়েল লাইফ শুটিং গেম খেলে উনি দেখাচ্ছেন যে এই ফোন দিয়ে খেললে কিভাবে ল্যাগহীন ভাবে গেম খেলে স্কোর করতে পারবেন! যেহেত এই নতুন মডেলের ফোকাস পয়েন্ট ছিলো গেমিং পারফোরম্যান্স এজন্যই মজার সাথে ফিচারটি দেখানো হয়েছে আর এমন বিজ্ঞাপন কিন্তু অডিয়েন্সদের মনেও গেথে থাকে আর বায়িং ডিজিশানের সময় এফেক্ট করে! আবার আরো দুইটি বিজ্ঞাপন বানিয়েছিলেন ওনারা মোবাইলটির ফিচার নিয়ে যা আপনারা হয়তবা দেখেছেন। এগুলা দেখে  অনেকেই পজিটিভ ফিডব্যাকও শেয়ার করেছে আর গুগল সার্চে বেশ ইমপ্যাক্ট তো পড়েছেই! সেলস ডাটা জানা নেই কিন্তু ফোনটা সম্পর্কে মানুষের একটা ভালো কৌতূহল কাজ করেছে বটে! 

আফরান নিশোর আইটেলের এডটাও খুব সম্ভবত দেখছিলেন ? অনেকে ওই এড দেখে মনে করতে পারেন যে ওইটা তো থিম্যাটিক ক্যাম্পেইন মনে হচ্ছে কিন্তু আসলে ওই সিনেমা স্টাইলের ভিডিওতে কিন্তু মেইন ফোকাস আফরান নিশোর সাথে আইটেলের ফোনটাও ছিলো কিন্তু! আর ওই ওভিসির পরে কিন্তু ফলোআপ অনেক শর্ট স্নিপেট শেয়ার করেছে ওনারা ফোন সম্পর্কে যেখানে ফোনের সুবিধা দেখিয়েছে ওনারা …

এপেলের আরেকটা উদাহারন দেই, এপেল যখন নতুন কোনো আইফোন আনেন আর সেটাতে যখন নতুন কোনো ফিচার আনেন তখন দেখবেন ওনারা ইউটিউবে সেই ফিচারকে ফোকাস করে অনেকগুলো রিয়েল লাইফ কেইস স্টাডি ভিডিও আপলোড করেন
তাদের কাস্টোমারদের এগুলার সুবিধা বোঝানোর জন্য! যেমন ওনারা যখন ওনাদের এপেল ওয়াচে ECG ফিচার নিয়ে আসেন তার পর থেকে অনেকগুলো ভিডিও আপলোড করেছেন ওনারা এই ফিচার দিয়ে কিভাবে অনেকের উপকার করেছে এটা ব্যবহার করে তা দেখানোর জন্য, আবার অনেক PR ও হয়েছিলো এই ফিচার আর এপেলের সিরির জন্য যে কিভাবে এগুলোর ব্যবহারে একজনের জীবন বেচে গিয়েছিলো! আবার ওনারা ক্যামেরাতে নতুন কিছু আনলে এটা নিয়ে বেশ কিছু ভিডিও আপলোড করেন এটা দেখানোর জন্য যে কিভাবে এই ফিচার দিয়ে অনেক কিছু করা যায়! এতে কি হয়? ওনাদের কাস্টোমাররা সহজে একটা ধারনা পেয়ে যান যেয়ে এই ফিচার দিয়ে কি করা সম্ভব! এটা শুধু এপেল না বরং অনেক কোম্পানি করে থাকেন যেমন xiaomi নতুন কোনো ক্যামেরা ফিচার আনার পর! আপনার নতুন ফিচার কাস্টোমারদের সরাসরি দেখানোর এর থেকে ভালো আর কোনো উপায় হতে পারে?

আরো কিছু লোকাল উদাহারন দেই বিকাশ আর নগদের দিয়ে! বিকাশের বেশ কিছু বিজ্ঞাপন নিশ্চয়ই দেখেছিলেন যেখানে বিভিন্ন কাজে কিভাবে বিকাশ দিয়ে কাজ সোজা হয়ে যায় আর  নগদের “ন তে নগদের” বিজ্ঞাপন গুলোয় মজার সাথে কিভাবে নগদের রেট ও ফিচার ওনাদের কম্পিটিশনের থেকে ভালো আর কেনো নগদ ব্যবহার করে দেখা উচিত এগুলো দেখিয়েছিলেন! এগুলা সবই কিন্তু ওনাদের সার্ভিসের প্রমোশন ছিলো যার ফলে এগুলাও সারভিস/প্রডাক্ট   মার্কেটিং বলাই যায়!

অনেকের মনে প্রশ্ন জাগতে পারে যে, এমন বিজ্ঞাপন বানানোর জন্য এত খরচের কি দরকার যেমনটা এপেল করে থাকে?

সমস্যা হলো যে মিডিয়াতে অনেক বিজ্ঞাপনে ভরপুর আর এর মাঝে একটা সাধারন বিজ্ঞাপন সহজেই হারিয়ে যেতেই পারে আর কাস্টোমারদের নজর থেকেও সরে যেতে পারে! এই ক্ষেত্রে অনেকে তাদের প্রডাক্ট প্রমোশনের বিজ্ঞাপনটি একটু ভিন্ন ভাবে বানিয়ে থাকে যাতে তাদের কাস্টোমারদের মনে একটা জায়গা করে ফেলতে পারে কিছু সময়ের জন্য যাতে যখন তারা কেনার স্টেজে আসবেন তখন প্রডাক্ট সম্পর্কে একটা ধারনা থাকে আর সেটাই বায়িং ডীজিশানে একটা প্রভাব ফেলবে!

সবশেষে বলতে চাই যে সব ক্যাম্পেইনের পিছে কিছু কারন থাকে যা ব্র্যান্ড অনুযায়ী ভিন্ন হয় … নতুন ব্র্যান্ডগুলো প্রোডাক্ট ক্যাম্পেইন গুলোতেই বেশি সময় দেন কেনোনা ওনাদের বাজেট লিমিটেড থাকেন আর ওনাদের কাছে ব্র্যান্ড এও্যারনেসের সাথে সেলস গ্রোথের গুরুত্ব বেশি! অপরদিকে বাজারে নাম কামিয়ে ফেলা ব্র্যান্ডগুলো( প্রোডাক্ট বিক্রি ভালো,  ব্র্যান্ড এও্যারনেস ভালো) প্রোডাক্ট ক্যাম্পেইন তো করেই কিন্তু সাথে থিম্যাটিকে ফোকাস করেন যাতে টপ অফ মাইন্ডে থাকতে পারেন সবার মনে।

অনেক কিছুই তো লিখে ফেললাম! এবার আপনাদের একটা প্রশ্ন করি! আপনার দেখা সেরা কিছু প্রডাক্ট   ক্যাম্পেইনের নাম শেয়ার করুন আর কেনো ভালো লেগেছে সেটাও জানাতে পারেন!

বেশ আগে একবার লিখেছিলাম থিম্যাটিক  ক্যাম্পেইনের ব্যাপারে যে ব্র্যান্ডরা কেনো ব্র্যান্ডরা এমন প্রমোশন করে থাকে আর এমন প্রমোশনের লাভ গুলো কেমন হয়। আগের লিখাটি পড়তে চাইলে এখানে পাবেনঃ 

 Read: থিম্যাটিক ক্যাম্পেইন কি এবং কেনো?

 

 

কষ্ট করে পড়ার জন্য ধন্যবাদ! আপনাদের মতামত থাকলে শেয়ার করতে পারেন !! 





0 Comments